Followers

Monday 1 February 2016

আসুন সবাইকে আপনি বলে সম্বোধন করি

দৈনিক কলম-এ প্রকাশিত

কলম-এ ১৬এপ্রিল প্রকাশিত এ এফ কামরুদ্দীন আহমদ সাহেবের অভিমত 'আসুন, সকলকে আপনি বলে সম্বোধন করি' যথার্থ হয়েছে। তাঁর এই অভিমতের সহিত পূর্ণ সহমত পোষণ না করে, চুপ করে থাকা সম্ভব হচ্ছে না। কামরুদ্দীনজি যেন আমার মনের অপ্রকাশিত কথাটি কেড়ে নিয়ে চটপট উক্ত সুন্দর জীবনি অভিমতটি প্রকাশ করে বসলেন প্রিয় কলম-এ।
  'ইংরেজি ভাষায় ইউ-এর অর্থ তুমি, তুই, আপনি বোঝায়।  ইংরেজি ভাষায় ছোট-বড় ধনী-গরির সব মানুষকে-ই ইউ বলে সম্বোধন করা হয়। কিন্তু বাংলা ভাষাতে সম্বোধন করতেই যত বিপত্তি। কাউকে সম্মান দেখিয়ে (সাধারণত বড়দের ক্ষেত্রে: বয়সে বড়, ক্ষমতায় বড়, সম্পত্তিতে বড়, সম্পর্কে বড় ইত্যাদি) ভক্তির সুরে আপনি, কাউকে (বিশেষত সমবয়সি, ক্লাসমেট, স্বামী-স্ত্রী, ছোটদের) আলতো/আদরের সুরে তুমি এবং কাউকে (সাধারণত ছোটদের ক্ষেত্রে: বয়স, ক্ষমতা, সম্পত্তিতে; অনেক ক্ষেত্রে বয়সে বড় হওয়া সত্তেও ক্ষমতা ও ধনবান হওয়ার সুবাদে) তাচ্ছিল্যের সুরে তুই বলে সম্বোধন করতে বিশেষত তথাকথিত কিংবা পেশাগত শিক্ষিত বাঙালিরা বেশি অভ্যস্ত; অশিক্ষিতরা তো বটেই। আসলে বর্তমান শিক্ষিতরা প্রকৃত এডুকেটেড নয়, এদের ট্রেইন্ড বা শিক্ষাট্রেনি বলা ভালো; যাদের মানসিক বিকাষ ও মূল্যবোধ বিকশিত হয়না, এরা শিক্ষাকে ক্ষমতা (অপেক্ষাকৃত দূর্বলের উপর সবলের ক্ষমতা প্রয়োগ) ও অর্থ উপার্জনে (ন্যায় বা অন্যায় বা দুই ভাবেই) কাজে লাগায় মাত্র। অধিকাংশ ছাত্রছাত্রী আজ (বিশেষত কারিগরি শিক্ষাক্ষেত্রে) নেশাগ্রস্থ এবং প্রেমাশক্ত। এরা অন্যকে তাচ্ছিল্যভরে সম্বোধন করাকে ওদের স্মার্টনেস মনে করে। আসলে ওদের ব্যবহার যে কত অভ্যব সেটা অনুধাবন করার ক্ষমতাও ওরা সিগারেটর ধোঁয়া, প্যাকের নেশা, গ্যাজার ঘোর ও প্রেমের অন্ধ বাহাদুরি ও যৌবনের মৌবনে হারিয়েছে।
    আহমদ সাহেবের যথার্থ উক্তি, 'পিতার বয়সি মানুষটিকে তাচ্ছিল্যের সঙ্গে তুই বলে সম্বোধন করতে শিক্ষিত আধুনিক বলে গর্বিত মানুষের বাদে না। কেউ বলেন আপনি বললে বন্ধুত্ব গাঢ় হয় না, ঘনিষ্ঠতা সৃষ্টি হয় না। এটা ভুল ধারণা।'
     বলা ভালো, ইসলাম-এ তুই-এর স্থান নেই। ইসলাম ধর্মে সকলকে হে-বলে সম্বোধন করা হয়। আর হে-বলে সম্বোধন করে তাকে তুই বলা অশোভনিয়, যা বলা হয় না। এখানে আপনি-ই শ্রেষ্ঠ, তুমি বলা চলে। কিন্তু তুই বলা যায় কি?
     তাই আসুন অন্য কোনও মাপকাঠিতে নয় কেবল বয়সের উপর নির্ভর করে বড়দের (বড়ছোট বোঝা না গেলেও) আপনি ও ছোটদের (সম্পর্কিত ব্যক্তিদের ক্ষেত্রে, অনুমতি ও সম্মতিতে) তুমি সম্বোধন প্রয়োগ করি। কোলে পিঠে করে বড় করা ব্যক্তিরা কেবল তুই সম্বোধন করার যোগ্য। সুতরাং বৃথা বড়ত্ব জাহির করতে, ফেকি স্মার্টনেস দেখাতে, অবাঞ্ছিত দাদাগিরি ফলকাতে তাচ্ছিল্য ভরে তুই-তোকারি বন্ধ করে হবে। মানুষের প্রকৃত স্মার্টনেস আসে তার সুব্যাবহার ও জ্ঞনের দ্যুতিতে; কিন্তু অধিকাংশ মানুষ স্মার্টনেস বলতে ভন্ডামি করে বসে। তাই প্রকৃত আদর্শ মানুষ হওয়ার চেষ্টা করা উচিৎ,  তবেই আসল স্মার্ট হওয়া যাবে; নইলে ভন্ড-ই হয়ে পড়বে।

No comments:

Post a Comment